Narendra Modi Swearing in Ceremony: 9 জুন মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে কারা আছেন?

Narendra Modi Swearing in Ceremony: 9 জুন মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে কারা আছেন?

Narendra Modi Swearing in Ceremony

Narendra Modi Swearing in Ceremony: তৃতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি। এই অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে বেশ কয়েকজন রাজ্য নেতা রয়েছেন। আর কে আমন্ত্রিত? সময় সঠিক। 9 জুন রবিবার সন্ধ্যায় নরেন্দ্র মোদি আবারও প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিচ্ছেন। রাষ্ট্রপতি ভবন এ দিন জানিয়েছে যে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান 9 জুন রবিবার সন্ধ্যা 7.15 মিনিটে অনুষ্ঠিত হবে। ওই দিন তার মন্ত্রিসভার সদস্যরাও শপথ নেবেন। এদিকে সেদিনের অনুষ্ঠানে আমন্ত্রিত ভারতের প্রতিবেশী রাজ্যের অনেক রাষ্ট্রনেতা। তবে এই অনুষ্ঠানে যে বিষয়টি বেশি নজর কাড়তে চলেছে তা হল আরও কয়েকজন আমন্ত্রিতের তালিকা। প্রতিবেদনে দাবি করা হয়েছে যে নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে থাকবেন সেন্ট্রা ভিস্তার পরিচ্ছন্নতা কর্মী এবং নির্মাণ শ্রমিকরা।

আরও পড়ুন: রেস্তোরাঁর মালিককে ৪ বার চড় মারলেন তৃণমূল বিধায়ক সোহম! ‘অভিষেক বন্দ্যোপাধ্যায়কে খিস্তি’,

Narendra Modi Swearing in Ceremony

তৃতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি। এই অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে বেশ কয়েকজন রাজ্য নেতা রয়েছেন। ‘প্রতিবেশী সবার আগে’ নীতিতে বাংলাদেশ, ভুটান, নেপাল, মালদ্বীপ, মরিশাস, সেশেলস এবং শ্রীলঙ্কার রাষ্ট্রনেতাদের এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। তার মধ্যে মালদ্বীপ স্ট্রাইক করছে। মালদ্বীপের সাথে ভারতের কূটনৈতিক সম্পর্ক গত কয়েক মাস ধরে তলানিতে রয়েছে এবং মইজ্জুকে আমন্ত্রণ একটি বিশেষ দিক। তবে আমন্ত্রিত তালিকার আরও একটি দিক রয়েছে যা নজর কেড়েছে। অর্থাৎ নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে পরিচ্ছন্নতাকর্মী, ট্রান্সজেন্ডার, কর্মী সহ বহু স্তরের ব্যক্তিত্বদের আমন্ত্রণ জানানো হয়েছে। বন্দে ভারত এবং মেট্রো রেলে কর্মরত রেল কর্মচারী এবং কেন্দ্রীয় সরকারের প্রকল্পের সুবিধাভোগীদের রবিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিতব্য প্রধানমন্ত্রী মোদীর তৃতীয় শপথ অনুষ্ঠানে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তারা সবাই সেখানে আসছেন ‘বিকিত ভারত দত্ত’ হিসেবে। সূত্রের খবর, রাষ্ট্রপতি ভবনে 8000-এরও বেশি অতিথির জন্য ব্যবস্থা করা হচ্ছে।

Narendra Modi Swearing in Ceremony

আরও পড়ুন: Phone Blast : ফোনের ব্যাটারি গরমে ফেটে যেতে পারে, এটা ভুলে যাবেন না

2024 সালের লোকসভা নির্বাচনের ফলাফল মঙ্গলবার, 4 জুন প্রকাশিত হয়েছিল। যদিও বিজেপি নির্বাচনে 400টি আসন চেয়েছিল, ফলাফলগুলি দেখায় যে গেরুয়া শিবির 272 এর ম্যাজিক ফিগার অতিক্রম করতে পারেনি। তারপরে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ অতিক্রম করে। জোটের শরিকদের সঙ্গে ২৭২ জন। এর মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রীর পদে বসতে চলেছেন মোদি। তাঁর শেষ মেয়াদে করোনার মতো সংকট এসেছিল, নোটবন্দির মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ দেখা গেছে। সেই পর্বের পর আসতে চলেছে মোদী 3.0 সরকার।

 

Narendra Modi Swearing in Ceremony
Narendra Modi Swearing in Ceremony

মোদি এবং তার মন্ত্রিসভা 9 জুন রবিবার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছে? বললেন রাষ্ট্রপতি ভবন

রাষ্ট্রপতি ভবন জানিয়েছে যে নরেন্দ্র মোদি আগামী ৯ জুন রবিবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন। এই শপথ কবে নেওয়া হবে? এক নজর দেখে নাও

এনডিএ-র সংসদীয় দলের বৈঠকে জোটের সব দল তাঁকে এনডিএ-র নেতা হিসেবে সমর্থন করেছে। এরপর ৭ জুন বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে সরকার গঠনের আনুষ্ঠানিক অনুরোধ জানান নরেন্দ্র মোদি। এরপর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয় যখন নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন। দেখা যাক কি বলে রাষ্ট্রপতি ভবন।

আরও পড়ুন: AMD Computex 2024 : AMD নতুন Ryzen AI 300, Ryzen 9000 ‘Zen 5’ প্রসেসর প্রবর্তন করেছে

এদিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করেন নরেন্দ্র মোদি। সেখানে দই ও চিনি খেয়ে তাকে স্বাগত জানানো হয়। প্রসঙ্গত, ভারতীয় সংস্কৃতিতে যে কোনও শুভ কাজ শুরু করা হয় দই ও চিনি দিয়ে মুখ মিষ্টি করে। শীঘ্রই আসছে মোদির নতুন মন্ত্রিসভা। হ্যাটট্রিক করে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হলেন মোদি। ‘মোদি 3.0’ সরকার আসার আগে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নরেন্দ্র মোদির মুখ মিষ্টি করেছিলেন। রাষ্ট্রপতি ভবন জানিয়েছে যে 9 জুন রবিবার নরেন্দ্র মোদি দেশের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন। রাষ্ট্রপতি ভবন জানিয়েছে যে সন্ধ্যা 7.15 থেকে শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হবে। ওই দিনই শপথ নেবেন নরেন্দ্র মোদি ও তাঁর মন্ত্রিসভা। এ দিন নরেন্দ্র মোদি বলেন, শপথ নেওয়ার আগে তিনি রাষ্ট্রপতির কাছে মন্ত্রীদের তালিকা তুলে দেবেন।

উল্লেখ্য যে 2024 সালের লোকসভা নির্বাচনে বিজেপি 240টি আসনের দখলে রয়েছে। বিজেপি 270-এর ম্যাজিক ফিগার থেকে 32 দূরে। এই জায়গা থেকে দাঁড়িয়ে তিনি টিডিপি এবং জেডিইউ-এর মতো দলগুলির সমর্থন পেয়েছেন। এনডিএ জোটের এই দলগুলির সমর্থনে, মোদী 3.0 সরকারে কোন দল থেকে কতজন মন্ত্রী মন্ত্রী হচ্ছেন তা দেখছে দেশ। প্রতিবেদনে বলা হয়েছে যে নীতীশ এবং চিরাগের যৌথ দাবি বিহারকে একটি বিশেষ আর্থিক প্যাকেজ দেওয়া। অন্যদিকে চন্দ্রবাবু নাইডুও অন্ধ্রের পক্ষে বেশ কিছু দাবি তুলে ধরেছেন। এর মধ্যে অন্ধ্রের জন্য বিশেষ রাজ্যের মর্যাদা সহ বেশ কয়েকটি দাবি রয়েছে। সেই জায়গা থেকে রবিবারের শপথ অনুষ্ঠানে কাকে শপথ নিতে দেখা যায় সেদিকে তাকিয়ে দেশ।

আরও পড়ুন:Tech News : চলছে এসি, বিদ্যুৎ বিল! এসি চালানোর এই নিয়ম জানা থাকলে ভালো হয়ে যাবেন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *