Rain Update: আবার নিম্নচাপ, বিভিন্ন এলাকায় টানা ৩ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা

Rain Update: আবার নিম্নচাপ, বিভিন্ন এলাকায় টানা ৩ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা

Rain Update: দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে ঘূর্ণিঝড়টি শুক্রবার গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে শনিবার থেকে টানা তিন দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি কলকাতায় ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

rain update

আবহাওয়া ব্যবস্থার দ্রুত পরিবর্তনের ফলে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। শুক্রবার আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার পশ্চিমবঙ্গে গঙ্গায় ঘূর্ণিঝড় অবস্থান করছে। শুক্রবার ঘূর্ণিঝড়টি নিম্নচাপে পরিণত হয়। ফলে আজ শনিবার থেকে টানা তিন দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতাতেও ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি রয়েছে। এই বছরের মে মাসে ঘূর্ণিঝড় রিমেলের ল্যান্ডফলের সময় ভারী বৃষ্টির জন্য দক্ষিণবঙ্গের যে জায়গাগুলিতে হলুদ সতর্কতা ছিল তার মধ্যে কলকাতা ছিল। তারপরও নিয়ম অনুযায়ী বাংলায় বর্ষা শুরু হয়নি।

rain update

আরো পড়ুন:  ‘ধনঞ্জয়ের ফাঁসি’ নিয়ে কথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়, আরজি কর সম্পর্কে কী বললেন

জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে—বর্ষার চার মাস—আগস্টের মাঝামাঝি চলে গেছে। কিন্তু এখন পর্যন্ত কোনো ‘ভারী’ বৃষ্টি দেখা যায়নি। আবহাওয়ার পরিভাষায়, 24 ঘন্টায় কমপক্ষে 65 মিমি বৃষ্টি না হলে একে ‘ভারী’ বলা হয় না। বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ তৈরি হওয়ার পর শহরে ভারী বর্ষণের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

weather update

আরো পড়ুন: লক্ষ্মী ভান্ডারের 1000 ও 1200 অতীত! এই নতুন প্রকল্পে আপনি প্রতি মাসে 1500 টাকা পাবেন WB সরকার যুবশ্রী পরিকল্পনা

আবহাওয়া অফিসের মতে, আজ শনিবার থেকে টানা তিন দিন দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই তিন দিন কলকাতায় হলুদ সতর্কতা বলবৎ রয়েছে। আগামী কয়েকদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবার আলিপুরদুয়ারের কালিম্পংয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জলপাইগুড়ি, মালদায় বৃষ্টির সম্ভাবনা বেশি। দিনাজপুরেও বৃষ্টি হবে।

 

হাওয়া অফিস জানায়, বাংলাদেশের দক্ষিণাঞ্চল ও তৎসংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সৃষ্ট ঘূর্ণিঝড়টি নিম্নচাপে পরিণত হয়ে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হতে শুরু করেছে। এই নিম্নচাপ আগামী 24 ঘন্টার মধ্যে শক্তিশালী হবে। তবে এর পরে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে ধীরে ধীরে ঝাড়খণ্ডের দিকে অগ্রসর হবে। এর ফলে দক্ষিণবঙ্গের পাশাপাশি ঝাড়খণ্ড ও বিহারেও ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

আরো পড়ুন: লক্ষ্মী ভান্ডার নয়! রাজ্য সরকার পুরুষ ও মহিলা উভয়কেই ৫ হাজার টাকা দেবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *