Cyclonic Circulation IMD: ঘূর্ণিঝড়ের কাছে আসছে…! ১২টি রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা

Cyclonic Circulation IMD : ঘূর্ণিঝড়ের কাছে আসছে…! ১২টি রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা! আগামী ৭২ ঘণ্টায় কী হবে বাংলায়? আইএমডি জানিয়েছে

Cyclonic Circulation IMD

Cyclonic Circulation IMD: সাইক্লোনিক সার্কুলেশন আইএমডি: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি দক্ষিণ বাংলাদেশে অবস্থিত। এই নিম্নচাপ মঙ্গলবারের মধ্যে বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে শক্তিশালী হবে। এটি একটি উচ্চারিত বিষণ্নতায় পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি দক্ষিণ বাংলাদেশে অবস্থান করছে। এই নিম্নচাপ মঙ্গলবারের মধ্যে বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে শক্তিশালী হবে। এটি একটি উচ্চারিত বিষণ্নতায় পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন:  রাজা বাস করবেন ৩টি রাশিতে, বুধ গোচর অগাস্টেই অর্থের সাম্রাজ্য তৈরি করবে।

নিম্নচাপ তৈরির পর পরবর্তী ২৪ ঘণ্টায় এটি শক্তিশালী হয়ে উত্তর-পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হবে। গঙ্গা পশ্চিমবঙ্গ পেরিয়ে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে।

তিন দিনের মধ্যে এটি ঝাড়খণ্ড এবং সংলগ্ন উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের দিকে যাবে। ফলে দক্ষিণবঙ্গ ও ঝাড়খণ্ডে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের কিছু অংশে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা।

Cyclonic Circulation IMD

সক্রিয় মৌসুমী অক্ষ বাংলায় রয়েছে। এই অক্ষ বিকানির জয়পুর গোয়ালিয়রের সাতনা রাঁচির পরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বাংলাদেশের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত। আসাম থেকে ওড়িশা পর্যন্ত একটি অক্ষ রয়েছে। কর্ণাটক ও রাজস্থানে ঘূর্ণিঝড় রয়েছে।

বাংলা, বিহার, ঝাড়খণ্ডে ভারী বৃষ্টির সম্ভাবনা। ওড়িশায়ও ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। রাজস্থান, ছত্তিশগড়, তামিলনাড়ু, কেরালা, মাহে, পন্ডিচেরি এবং কর্ণাটকে ভারী বৃষ্টি হবে।

 

জম্মু ও কাশ্মীর, লাদাখ, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশে ভারী বৃষ্টি হবে। আগামী কয়েকদিন পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লিতে বৃষ্টি হতে পারে।

 

নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল হবে। সাগরে ৫৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। জেলেদের জন্য সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আজ বাংলায় দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা। বজ্রপাত অব্যাহত থাকবে। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা।

আরো পড়ুন:  ‘ধনঞ্জয়ের ফাঁসি’ নিয়ে কথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়, আরজি কর সম্পর্কে কী বললেন

Cyclonic Circulation IMD

মঙ্গলবার থেকে পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। উত্তরবঙ্গের পাহাড়ি ও পার্শ্ববর্তী জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। মালদহ সহ নিম্ন তিন জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টির সতর্কতা।

প্রধানত পশ্চিমাঞ্চলীয় জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। হুগলি, উত্তর 24 পরগনা, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টি হবে। বৃষ্টির পাশাপাশি আর্দ্রতার কারণে অস্বস্তিও থাকবে।

মঙ্গলবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। উত্তর 24 পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জেলার বাকি অংশে বজ্রসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সতর্কতা।

আরো পড়ুন: লক্ষ্মী ভান্ডার নয়! রাজ্য সরকার পুরুষ ও মহিলা উভয়কেই ৫ হাজার টাকা দেবে

বুধবার, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাগুলিতেও ভারী বৃষ্টির সতর্কতা থাকবে। পশ্চিমাঞ্চলের বাকি জেলাগুলোতে বজ্রসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সতর্কতা।

উত্তরবঙ্গ: সোমবার কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। আরও সম্ভাবনা থাকবে জলপাইগুড়ি, মালদহ এবং দিনাজপুরে।

Cyclonic Circulation IMD

মঙ্গলবার সব জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং থেকে মালদহ পর্যন্ত সমস্ত জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, কোচবিহার এবং মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।

বুধবার বৃষ্টির পরিমাণ ও তীব্রতা কমবে। আলিপুরদুয়ারের জলপাইগুড়ি, কালিম্পং এবং মালদহ জেলায় ভারী বৃষ্টি হবে। জেলার বাকি অংশে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন:  “সংবিধান বিরোধী”: রাজ্যপালের বিচারের অনুমতি নিয়ে সিদ্দারামাইয়া

কলকাতা: আজ কয়েকদিন ধরে ভারী বৃষ্টি। বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সতর্কতা। শহরের উপর নিম্নচাপের ঝরনা। বেশিরভাগ মেঘলা আকাশ। বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতার কারণেও অস্বস্তি হবে।

বাংলায় নিম্নচাপের বৃষ্টি। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। বাংলার পরে, ঝাড়খণ্ড বিহারে ভারী বৃষ্টির ফলে দক্ষিণবঙ্গের নিম্নাঞ্চলে আবার বন্যা হতে পারে। আজ দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে।

সমুদ্রে সতর্কতা

নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল হবে। সাগরে ৫৫ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইছে। জেলেদের জন্য সতর্কতা। মঙ্গলবার বিকেল পর্যন্ত পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

নিম্ন চাপ

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি দক্ষিণ বাংলাদেশে অবস্থান করছে। আজ এই নিম্নচাপটি বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে শক্তিশালী হবে। এটি একটি উচ্চারিত বিষণ্নতায় পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ তৈরির পর পরবর্তী ২৪ ঘণ্টায় এটি শক্তিশালী হয়ে পশ্চিমবঙ্গের উপর দিয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। গঙ্গা পশ্চিমবঙ্গ পেরিয়ে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে। এটি বুধবারের মধ্যে ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী এলাকা পেরিয়ে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের দিকে যাবে। ফলে দক্ষিণবঙ্গ ও ঝাড়খণ্ডে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের কিছু অংশে ভারী বৃষ্টির সতর্কতা।

আরো পড়ুন: তিনিও মেয়ের বাবা, আরজি করের ঘটনায় ফের মুখ খুললেন সৌরভ, যা বললেন দাদা

সিস্টেম

সক্রিয় মৌসুমী অক্ষ বাংলায় রয়েছে। সাতনা রাঁচি, জয়পুর, গোয়ালিয়র, বিকানির পর গঙ্গা পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের নিম্নচাপ এলাকায় বিস্তৃত। আসাম থেকে ওড়িশা পর্যন্ত একটি অক্ষ রয়েছে। কর্ণাটক ও রাজস্থানে ঘূর্ণিঝড় রয়েছে।

দক্ষিণবঙ্গ

আজ সোমবার দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। প্রধানত পশ্চিমাঞ্চলীয় জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টি হবে। আগামীকাল মঙ্গলবার বাঁকুড়া পুরুলিয়া পূর্ব এবং পশ্চিম বর্ধমান এবং বীরভূম মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জেলার বাকি অংশে বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি ধরনের বৃষ্টির সতর্কতা। পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদের তিন জেলায় আগামীকাল বুধবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

উত্তরবঙ্গ

আজ সোমবার উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদহে আরও দুটি ও দিনাজপুরে সুযোগ থাকবে। মঙ্গলবার সব জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, কোচবিহার এবং মালদা উত্তর দক্ষিণ দিনাজপুর জেলায়। আগামীকাল বুধবার উত্তরাঞ্চলে বৃষ্টি বাড়বে। বুধবার উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং থেকে মালদা পর্যন্ত সমস্ত জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরো পড়ুন: লক্ষ্মী ভান্ডার নয়! রাজ্য সরকার পুরুষ ও মহিলা উভয়কেই ৫ হাজার টাকা দেবে

কলকাতা

আজও থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সতর্কতা। বেশিরভাগ মেঘলা আকাশ। বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে দু-একটি ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতার কারণে অস্বস্তি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *