Ashok Gehlot : আমরা সরকারে থাকলে রাম মন্দির তৈরি করতাম’, এবার হিন্দুত্ববাদী কংগ্রেসের গেহলটের মুখে

Ashok Gehlot : আমরা সরকারে থাকলে রাম মন্দির তৈরি করতাম’, এবার হিন্দুত্ববাদী কংগ্রেসের গেহলটের মুখে

এমনকি 2019 লোকসভা প্রচারের সময়, কংগ্রেস এই নরম হিন্দুত্ববাদী পদ্ধতি গ্রহণ করেছিল। বিশেষ লাভ হয়নি।

রামমন্দির নির্মাণের কৃতিত্ব বিজেপির নয়, আদালতের। আদালত বললে, কংগ্রেস আমলেই রামমন্দির তৈরি হত। বললেন রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও কংগ্রেসের সিনিয়র নেতা অশোক গেহলট। রাজস্থানের এই প্রবীণ নেতার মুখেই শোনা গেল নরম হিন্দুত্ববাদের সুর।

ashok gehlot

ashoke gehlot

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে গেহলট বলেন, “রাম মন্দির কোনো সমস্যা নয়। বিরোধী দল নয়। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে। সমস্যার শান্তিপূর্ণ সমাধান হয়েছে। বিজেপির জায়গায় ইউপিএ সরকার থাকলেও মন্দির তৈরি হয়ে যেত। আমরাও করেছি। যেহেতু তারা সরকারে আছে তাই তারা এটা করেছে।”

আসলে, রাজস্থান নির্বাচনে হিন্দুত্ব একটি বড় ফ্যাক্টর। এবারের নির্বাচনে নরেন্দ্র মোদি ও বিজেপির হাতিয়ার হল রাম মন্দির। রাজস্থানে, 2014 এবং 2019 সালে, NDA উভয়বারই 25টি আসন জিতেছিল। ওচার শিবির 2024 সালেও সেই ফলাফলের পুনরাবৃত্তি করতে চায়। এটা বন্ধ করতে মরিয়া কংগ্রেস। কিন্তু অশোক গেহলট ভালো করেই জানেন যে বিজেপির হিন্দুত্বের ‘প্রতিষেধক’ না পাওয়া গেলে তা সম্ভব নয়। সম্ভবত সেই কারণেই নরম হিন্দুত্বের পথে হাঁটছেন গেহলট। এর আগে, 2019 লোকসভা প্রচারের সময়, কংগ্রেস এই নরম হিন্দুত্ব পদ্ধতি গ্রহণ করেছিল। বিশেষ লাভ হয়নি। এবারও একই ‘ব্যর্থ’ পথে হাঁটছে হাত শিবির।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *