2024 lok sabha election exit poll: রাজ্যে বিধানসভার পাশাপাশি লোকসভায় এগিয়ে বিজেপি’, বুথ রিটার্ন সমীক্ষায় চটল শাসক দল

2024 lok sabha election exit poll: রাজ্যে বিধানসভার পাশাপাশি লোকসভায় এগিয়ে বিজেপি’, বুথ রিটার্ন সমীক্ষায় চটল শাসক দল

2024 lok sabha election exit poll: লোকসভা নির্বাচনের পাশাপাশি ওড়িশা বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। নবীন পট্টনায়কের দল কি 147-সদস্যের ওড়িশা বিধানসভায় আবার জিতবে নাকি বিজেপি সেখানে ক্ষমতা দখল করে ইতিহাস তৈরি করবে? এই প্রশ্নই এখন সেই রাজ্যের ভোটারদের মনে ঘুরপাক খাচ্ছে। এরই মধ্যে বুথ ফেরত জরিপ প্রকাশিত হয়েছে।

Axis My India-এর বুথ রিটার্ন সমীক্ষা অনুসারে, ওড়িশা লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভা নির্বাচনে বিজেপি ক্ষমতাসীন বিজু জনতা দলের চেয়ে এগিয়ে থাকতে পারে। তার পরেই এই সমীক্ষাকে আক্রমণ করে শাসক দল বিজেডি। তারা সরাসরি চ্যানেলকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এই বুথ রিটার্ন সার্ভে যদি ভুল প্রমাণিত হয়, তাহলে কি তারা এর দায় নেবে?

আরও পড়ুন: 2024 Lok Sabha Election Exit Poll : বুথ রিটার্ন পোল এনডিএ-র পক্ষে সংখ্যাগরিষ্ঠতা নির্দেশ করে, I.N.D.I.A জোট থেকে পিছিয়ে

Axis My India রবিবার সন্ধ্যায় ওড়িশা বিধানসভা নির্বাচনের জন্য পোলিং বুথ রিটার্ন প্রকাশ করেছে। তাদের দাবি ওড়িশার 147 সদস্যের বিধানসভা নির্বাচনে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে। তাদের সমীক্ষা অনুযায়ী, বিজেপি এ বছর ওড়িশায় ৮০টি আসন পেতে পারে। অন্যদিকে বিজেডি পেতে পারে ৬২টি আসন। কংগ্রেস ৮টি আসন নিয়ে তৃতীয় হতে পারে। বিধানসভা নির্বাচনে বিজেপি এবং বিজেডি উভয়েই 42 শতাংশ ভোট পেতে পারে।

বুথ রিটার্ন সমীক্ষা অনুযায়ী, গতবারের তুলনায় এবারের বিধানসভা নির্বাচনে বিজেপি ১০ শতাংশ বেশি ভোট পেতে পারে। এদিকে বিজেডির ভোট কমতে পারে ২.৭ শতাংশ। অন্যদিকে, এক ধাক্কায় কংগ্রেসের ভোটের হার কমতে পারে ৫ শতাংশ। এই সমীক্ষাটি বেরিয়ে আসার পরেই, বিজেডি সাংসদ সসমিত পাত্র সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘আমরা সমস্ত প্রিন্ট এবং মিডিয়া চ্যানেলের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল। কিন্তু তাদের এক্সিট পোল বা ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণিত হলে কি তারা দায় নেবে?’

আরও পড়ুন: Rain in South Bengal: দক্ষিণবঙ্গে বৃষ্টি: রাতে দক্ষিণবঙ্গের ছয় জেলায় বিপর্যয় আসছে! বৃষ্টি ও ঝড়ের সতর্কতাও জারি করা হয়েছে

এর আগে শনিবার প্রকাশিত একটি সমীক্ষায়, অ্যাক্সিস মাই ইন্ডিয়া দাবি করেছিল যে বিজেপি ওড়িশায় 21টির মধ্যে 18 থেকে 20টি আসন জিততে পারে এবং বিজেডি 0 থেকে 2টি আসন জিততে পারে। বুথ রিটার্ন পোল দাবি করেছে যে লোকসভা নির্বাচনে ওড়িশায় বিজেপি 51 শতাংশ ভোট পেতে পারে।

এদিকে, এই বুথ ফেরত সমীক্ষা প্রকাশিত হওয়ার সাথে সাথে ওড়িশার বিজেপি সভাপতি বলেছেন, ‘ওড়িশার মানুষ তাদের মন পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। এই পরিবর্তনটি 4 জুন প্রতিফলিত হবে। আমরা সবাই বিশ্বাস করি, আমরা জিতছি। 4 জুন সরকার পরিবর্তন সম্পর্কে সবকিছু পরিষ্কার হবে। ওড়িশার নতুন বিজেপি মুখ্যমন্ত্রী 10 জুন শপথ নেবেন।

আরও পড়ুন: Saptahik Rashifol Bangla : বাংলা সাপ্তাহিক রাশিফল – Weekly Horoscope

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *